,

সাংবাদিক মির্জা ইমতিয়াজ শাওনের জন্মদিন আজ

তরুণ সাংবাদিক মির্জা ইমতিয়াজ শাওন। বর্তমানে তিনি চট্টগ্রামের প্রথম ২৪ঘন্টার অনলাইন পত্রিকা নিউজচিটাগাং২৪.কম এর নির্বাহী সম্পাদকের দায়িত্ব পালন করছেন।
সম্প্রতি প্রিয় চট্টগ্রাম নামে একটি কাগজের পত্রিকাও তিনি বের করার উদ্যোগ নিয়েছেন।

এছাড়াও তিনি লেখক , গুনী সংগঠক ও তরুণ উদ্যেক্তা হিসেবে পরিচিতি পেয়েছেন। সাদা মনের সদা হাস্যোজ্বল এ তরুণের জন্মদিন ২২ নভেম্বর। তিনি ১৯৮২ সালে চট্টগ্রামের হাটহাজারীর মির্জাপুরের সম্ভান্ত মির্জা পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা মা দুজনই বিশিষ্ট শিক্ষাবিদ, তারাও লেখালেখির সাথে সম্পৃক্ত আছেন বহু বছর ধরে, কিশোর অবস্থা থেকে আজ অবদি দেড় যুগেরও বেশি সময় ধরে পত্র পত্রিকায় লেখালেখির সাথে যুক্ত আছেন।আইন বিষয়ে সর্বোচ্চ ডিগ্রি অর্জন শেষে কিছু দিন আইন পেশায় কাজ করলেও লেখালেখির প্রতি আগ্রহের কারণে লেখালেখি ও সম্পাদনায় ফিরে আসেন তিনি। গত আট বছর ধরে নিউজচিটাগাং২৪.কম এর নির্বাহী সম্পাদক হিসেবে কাজ করছেন শাওন।

একই সঙ্গে তিনি চিটাগাং ডিজিটাল প্রিন্টিং ইন্ডাস্টিজ এর ব্যবস্থাপনা পরিচালক ও গত ৯ বছর ধরে সৃজনশীল প্রকাশনা সংস্থা ইমেক এর প্রকাশক – প্রধান সম্পাদক পদে দায়িত্ব পালন করে যাচ্ছেন। জাতীয় শিশু কিশোর ম্যাগাজিন কিশোরকালের ব্যবস্থাপনা সম্পাদক পদে দু’বছর, আইপোর্ট বিডি চট্টগ্রামের ব্যুরো প্রধান হিসেবে দেড়বছর, ছোট কাগজ শব্দ প্রাণের সম্পাদক হিসেবে কাজ করছেন ১৪ বছর। চট্টগ্রাম শহরস্থ হাটহাজারী সাংবাদিক সমবায় সমিতি লি: এর সাধারণ সম্পাদক হিসেবে কাজ করছেন। তিনি অগ্রণী সংগঠক হিসেবে গড়ে তুলেছেন দৈনিক পূর্বকোণ এর সংগঠন সুজনেষু, দৈনিক সমকালের সংগঠন সমকাল সুহৃদ চট্টগ্রাম।

সমকাল সুহৃদ চট্টগ্রাম এর সম্পাদকের দায়িত্ব পালন করেছেন পাঁচ বছর। গত ১৭ বছর ধরে চট্টগ্রামের পত্রিকার সংগঠনের জগতে দক্ষতা-সফলতার ছাপ রেখেছেন। তিনি যুক্ত আছেন একাধিক সংগঠন, সাহিত্য পত্রিকা ও ছোট কাগজের সথে। কাজ করেছেন পরিবেশবাদী, মানবাধিকার ,সামাজিক, সৃজনশীল সংগঠনের সাথেও। উত্তর চট্টগ্রামের জনপ্রিয় সংগঠন হায়াত স্মৃতি সংসদের সভাপতি, চট্টগ্রাম সুহৃদ এর অন্যতম সংগঠকসহ বহু সংগঠনের সাথে সম্পৃক্ত থেকে দেশের নানা প্রান্তে তিনি প্রতিনিয়ত মানবিক ও সৃজনশীল কাজ করে চলেছেন হাসি মুখে। সৃষ্টি করেছেন বহু তরুন সংগঠক ও কর্মী।

জাতীয় পর্যায়েও তিনি সেরা সংগঠক হওয়ার গৌরব অর্জন করেছন। এরই মাঝে মির্জা ইমতিয়াজ শাওন এর তিনটি বই প্রকাশিত হয়েছে। বইগুলো হল, ‘স্বপ্নের ফেরি’ ‘সৌন্দর্য স্বর্গ ভূমি চট্টগ্রাম’ ‘জীবনানন্দের জলপাই ফুল’। এ গ্রন্থগুলো ছাড়াও বহু লেখা সৃষ্টি করেছেন। যার মধ্য থেকে ছয়শোরও অধিক সৃজনশীল লেখা নামে বেনামে পত্র পত্রিকা-জর্নালে প্রকাশিত হয়েছে। এছাড়াও পত্রপত্রিকায় নিয়মিত নিউজ, ফিচার, কলাম লিখে আসছেন তিনি।

মির্জা ইমতিয়াজ শাওন এর জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

মতামত