,

ব্রেকিং

চিকিৎসা শাস্ত্রে নোবেল পেয়েছেন জেমস পি অ্যালিসন ওতাসুকু হোনজো

চিকিৎসা শাস্ত্রে এবারের নোবেল পুরস্কার পেয়েছেন মার্কিন গবেষক জেমস পি অ্যালিসন ও জাপানি গবেষক তাসুকু হোনজো। আজ সোমবার সুইডেনের কারোলিনস্কা ইনস্টিটিউট চলতি বছরের চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরস্কার ঘোষণা করে।

ক্যানসার নিয়ে গবেষণায় দুই বিজ্ঞানী নোবেল পেয়েছেন বলে ইনস্টিটিউটের টুইটার অ্যাকাউন্টে জানানো হয়েছে। এই দুই গবেষক ক্যানসারের চিকিৎসায় নেতিবাচক পার্শ্বপ্রতিক্রিয়াবিহীন থেরাপি আবিষ্কার করেছেন।

জেমস পি অ্যালিসন যুক্তরাষ্ট্রের টেক্সাস ইউনিভার্সিটির এমডি অ্যন্ডারসন ক্যানসার সেন্টারের অধ্যাপক। অ্যালিসন ১৯৪৮ সালে টেক্সাস অঙ্গরাজ্যের অ্যালিসে জন্মগ্রহণ করেন। অন্যদিকে তাসুকু জাপানের কিয়োটো ইউনিভার্সিটির অধ্যাপক। তিনি ১৯৪২ সালে জাপানের কিয়োটোতে জন্মগ্রহণ করেন। ১৯৮৪ সাল থেকে কিয়োটো ইউনিভার্সিটিতে অধ্যাপনা করছেন।

১৯০১ সাল থেকে শুরু হয়ে চলতি বছর পর্যন্ত চিকিৎসাবিজ্ঞানে নোবেল পেলেন ১১০ জন বিজ্ঞানী। এ পর্যন্ত ১২ জন নারী চিকিৎসাবিজ্ঞানে নোবেল পেয়েছেন। বিজ্ঞানের এই শাখায় সবচেয়ে কম বয়সী হিসেবে নোবেল পুরস্কার জেতেন ফ্রেডারিক জি ব্যানটিং। ইনসুলিন আবিষ্কার করার স্বীকৃতি হিসেবে মাত্র ৩২ বছর বয়সে ১৯২৩ সালে তিনি এই গৌরব অর্জন করেন। আর সবেচেয়ে বেশি বয়সে ১৯৬৬ সালে এই পুরস্কার জেতেন পিটন রোয়ুস। টিউমার সৃষ্টির জন্য দায়ী ভাইরাস শনাক্ত করে তিনি ৮৭ বছর বয়সে চিকিৎসায় নোবেল পান।

চিকিৎসায় নোবেল দেওয়ার মাধ্যমে এ বছরের নোবেল পুরস্কার ঘোষণা শুরু হলো। এরপর পর্যায়ক্রমে পদার্থ, রসায়ন, শান্তি এবং অর্থনীতিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

এ বছর রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি সাহিত্যের নোবেল পুরস্কার স্থগিত করেছে।

মতামত