,

বইমেলায় জনপ্রিয় লেখক অপূর্ব চৌধুরীর নতুন বই- ‘ভাইরাস ও শরীর’

অমর একুশে বইমেলায় ২০২১ -এ আসছে –

ভাইরাস ও শরীর
ডা. অপূর্ব চৌধুরী

বইটি কেবলমাত্র সমসাময়িক কালের জন্যে নয় । সবসময়ের জন্যে । ভাইরাস আগেও ছিল, এখনও আছে, ভবিষ্যতেও থাকবে । সাথে নতুন করোনা ভাইরাসের কথা এসেছে বইটিতে ।

ভাইরাসের প্রসঙ্গ আনতে গিয়ে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কিভাবে কাজ করে, কি খেলে, কেমন জীবনযাপন করলে এই প্রতিরোধ ক্ষমতা ভালো করা যায় । ভ্যাকসিনের কথা, স্বাস্থ্য, ঘুম, ভিটামিন, এমনকি স্বপ্নের সাথে ঘুমের রহস্য, শরীরকে ভালো রাখতে, ভাইরাস এবং জীবাণুর বিরুদ্ধে লড়াই করতে একদিকে ভাইরাসের উপর স্বচ্ছ ধারনা থাকা যেমন জরুরি, তেমনি শরীর যন্ত্র কিভাবে আরও ভালো রাখা যায়, এমন প্রয়োজনীয় বিষয়গুলো কখনো ব্যাখ্যার ছলে, কখনো নির্দিষ্ট বিষয়বস্তুর আলোকে আলোচনা করা হয়েছে ।

নিজের শরীর চেনা মানেই তো নিজেকে চেনা । প্রতিদিন অর্থনৈতিক মুক্তির জন্যে কাজের বিনিময়ের খাদ্যের সন্ধান আমাদের ব্যস্ত রাখে । চারপাশের অনেক অপ্রয়োজনীয় আকর্ষণ আমাদের প্রয়োজন থেকে দৃষ্টি সরিয়ে রাখে ।

সহজ করে শরীর এবং স্বাস্থ্য, অসুস্থ হয়ে গেলে শরীর রাজ্যে কি ঘটে, এমনসবের সহজবোধ্য পাঠ নিজের প্রতি নিজেকে যত্নশীল করে । রোগমুক্তির প্রথম ধাপ রোগটিকে জানা । তখন দৈনন্দিন জীবনে খাদ্য নির্বাচন থেকে ব্যায়াম, পরিচ্ছন্নতা থেকে বিশ্রাম, এমনসব কিছুতে আসে আপন ছন্দ ।

ভাইরাস ও শরীর – তথ্য এবং তত্ত্বের তেমনই এক প্রাণবন্ত আলোচনা ।

ভাইরাস ও শরীর
ডা. অপূর্ব চৌধুরী
প্রচ্ছদ : ধ্রুব এষ
পৃষ্ঠা : ২৫৬
মলাট মূল্য : ৩৫০ টাকা
প্রকাশনী : চৈতন্য প্রকাশন
স্টল নং ৩৩২-৩৩৩

মতামত