,

সংরক্ষিত নারী আসনে ৪৯ এমপির শপথ

একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে নির্বাচিত চট্টগ্রামের ৪ জনসহ মোট ৪৯ জন সাংসদ শপথ নিয়েছেন। স্পিকার শিরীন শারমিন চৌধুরী নারী সাংসদদের শপথ বাক্য পাঠ করান।

চট্টগ্রামের নারী সাংসদরা হলেন : খাদিজাতুল আনোয়ার ওয়াশিকা আয়েশা খান, কানিজ ফাতেমা আহমেদ ( কক্সবাজার ) এবং বাসন্তী চাকমা ( খাগড়াছড়ি ) বুধবার (২০ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টায় সংসদের শপথকক্ষে এই শপথগ্রহণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

সংসদ সচিব আ ই ম গোলাম কিবরিয়া শপথ অনুষ্ঠান পরিচালনা করেন। প্রথমে আওয়ামী লীগের ৪৩ জন এবং পরে ওয়ার্কার্স পার্টি, জাতীয় পার্টি ও স্বতন্ত্রসহ ৬ জন, মোট ৪৯ জন সংসদ সদস্য শপথ নেন। শপথ নিয়ে নতুন সাংসদেরা সংসদের শপথ বইয়ে স্বাক্ষর করেন।

শপথ নেওয়া আওয়ামী লীগের ৪৩ জন হলেন: ঢাকা থেকে শিরীন আহমেদ, জিন্নাতুল বাকিয়া, শবনম জাহান শিলা, সূবর্ণা মোস্তফা ও নাহিদ ইজহার খান, চট্টগ্রাম থেকে খাদিজাতুল আনোয়ার ও ওয়াশিকা আয়েশা খানম, কক্সবাজার থেকে কানিজ ফাতেমা আহমেদ, খাগড়াছড়ি থেকে বাসন্তী চাকমা, কুমিল্লা থেকে আঞ্জুম সুলতানা ও আরমা দত্ত, বাহ্মণবাড়িয়া থেকে উম্মে ফাতেমা নাজমা বেগম, গাজীপুর থেকে শামসুন্নাহার ভূঁইয়া ও রুমানা আলী, বরগুনা থেকে সুলতানা নাদিরা, জামালপুর থেকে মিসেস হোসনে আরা, নেত্রকোণা থেকে হাবিবা রহমান খান (শেফালী) ও জাকিয়া পারভীন খানম, পিরোজপুর থেকে শেখ এ্যানী রহমান, টাঙ্গাইল থেকে অপরাজিতা হক, সুনামগঞ্জ থেকে শামীমা আক্তার খানম, মুন্সিগঞ্জ থেকে ফজিলাতুন নেসা, নীলফামারী থেকে রাবেয়া আলীম, নরসিংদী থেকে তামান্না নুসরাত বুবলী, গোপালগঞ্জ থেকে নার্গিস রহমান, ময়মনসিংহ থেকে মনিরা সুলতানা, ঝিনাইদহ থেকে খালেদা খানম, বরিশাল থেকে সৈয়দা রুবিনা মিরা, পটুয়াখালী থেকে কাজী কানিজ সুলতানা, খুলনা থেকে অ্যাডভোকেট গ্লোরিয়া ঝর্ণা সরকার, টাঙ্গাইল থেকে খন্দকার মমতা হেনা লাভলী, দিনাজপুর থেকে জাকিয়া তাবাসসুম, নোয়াখালী থেকে ফরিদা খানম (সাকী), ফরিদপুর থেকে রুশেমা বেগম, কুষ্টিয়া থেকে সৈয়দা রাশেদা বেগম, মৌলভীবাজার থেকে সৈয়দা জোহরা আলাউদ্দিন, রাজশাহী থেকে আদিবা আনজুম মিতা, চাঁপাইনবাবগঞ্জ থেকে ফেরদৌসী ইসলাম জেসী, শরিয়তপুর থেকে পারভীন হক সিকদার, রাজবাড়ী থেকে খোদেজা নাসরীন আক্তার হোসেন, মাদারীপুর থেকে তাহমিনা বেগম, পাবনা থেকে নাদিয়া ইয়াসমিন জলি ও নাটোর থেকে রত্না আহমেদ। তাছাড়াও, জাতীয় পার্টির চারজন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য মাসুদা এম রশিদ চৌধুরী, সালমা ইসলাম, চেয়ারম্যানের উপদেষ্টা অধ্যক্ষ রওশন আরা মান্নান ও নাজমা আকতার, ওয়ার্কার্স পার্টির প্রার্থী লুৎফুন নেসা খান এবং স্বতন্ত্র প্রার্থী সেলিনা শপথ গ্রহণ করেন।

উল্লেখ্য, বিএনপি ও ঐক্যফ্রন্টের প্রার্থীরা ১ টি আসন পেলেও শপথ না নেওয়ায় আপাতত অনুপাত অনুসারে পাওয়া ১টি আসন খালি রয়েছে।

মতামত