,

বইমেলায় এলো তাফহীমুল ইসলামের ‘ছড়া আমার চাঁদের কণা’

নাগরিক নিউজ: অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে তরুণ ছড়াকার মুহাম্মদ তাফহীমুল ইসলামের শিশুতোষ ছড়াগ্রন্থ ‘ছড়া আমার চাঁদের কণা’। ‘সাহিত্য রস প্রকাশনী’ থেকে প্রকাশিত এটির প্রচ্ছদ ও অলংকরণ করেছেন সাদিয়া আফরিন মুন।

তাফহীমুল ইসলাম জন্মেছেন চট্টগ্রামের জলকদর খাল বিধৌত বাঁশখালী উপজেলায়। প্রাথমিক শিক্ষা গ্রহণকালীন সময়েই লেখালেখির হাতেখড়ি। পরিচর্যা ও সুযোগের অভাবে দীর্ঘদিন লেখালেখি থেকে দূরে থাকলেও মাধ্যমিকের গণ্ডি পেরিয়ে সরাসরি লেখালেখির কাজে জড়িয়ে পড়েন। শুধু ছড়া নয়, লিখেছেন প্রবন্ধ, নিবন্ধও।

ইতিমধ্যে বেশ কয়েকটি জাতীয় দৈনিকে তার লেখা প্রকাশিত হয়েছে। নতুন বইয়ের ব্যাপারে জানতে চাইলে তরুণ এই লেখক বলেন, ‘অগ্রজদের ভালোবাসা আর উৎসাহ থেকেই এই বইটির সৃষ্টি। বইটিতে ধর্মীয় আলোকে শিক্ষণীয় শিশুতোষ কিছু ছড়া রয়েছে। তাছাড়াও বইটিতে ছন্দাকারে এমন কিছু কথা তুলে ধরতে চেষ্টা করেছি; যা একজন শিশুকে ভালোর প্রতি উৎসাহিত করবে। নতুন করে স্বপ্ন দেখাবে। আশা করি, শিশুদের পাশাপাশি ছড়ার কথাগুলো বড়দেরও ভাবাবে খানিকটা হলেও।’

তাফহীমুল ইসলাম সাহিত্যের পাশাপাশি একজন ফ্রিল্যান্স সাংবাদিক হিসেবে সমাজের অসঙ্গতি তুলে ধরেন। লেখালেখি ও পড়াশুনার বাইরে বাকি সময়ে কাজ করেন জাতীয় অনলাইন পোর্টাল নাগরিক নিউজ ডটনেট ও বাঁশখালী টাইমস ডটকমে।

বইটি পাওয়া যাবে বাংলা একাডেমীর অমর একুশে বইমেলার লিটলম্যাগ চত্বরের সাহিত্য ধারার ০৬ নাম্বার স্টল, সিলেটের বইমেলার জসীম বুক হাউজ ও চট্টগ্রামের বইমেলায় সাহিত্য রস প্রকাশনীর ৭৭ নাম্বার স্টলে।

মতামত