,

বইমেলায় কাজী নাঈমের আত্মউন্নয়নমূলক বই ‘অপ্রতিরোধ্য’

কাজী নাঈম
প্রকাশক: আলোঘর প্রকাশনী, স্টল নং ৪৩০

মানুষের মন তার জীবনের এক অবিচ্ছেদ্য অধ্যায়, একজন মানুষ জীবনে কতটুকু সুখী হতে পারবে তার অনেকটাই নির্ভর করে তার মন এবং মানসিকতার উপর। সফলতা নামক যে সোনার হরিণের পিছনে আমরা অবিরত ছুটে চলেছি তারও সিংহভাগ নির্ভর করে মানুষের মানসিক শক্তি এবং মনোবলের উপরে। মানব সভ্যতার ইতিহাস আমাদেরকে জানায় দরিদ্র পরিবারের অসাধারণ মানসিক শক্তির অধিকারী যুবক কিভাবে বিশ্ব জয় করে কিংবা চাকরিচ্যুত,হতাশাগ্রস্থ প্রবীণ কিভাবে জীবনের শেষ প্রান্তে এসে দৃঢ় মনোবলের জোরে সফল উদ্যোক্তা হয়ে ঘুরে দাঁড়ায়।

মানুষের মনে সঞ্চিত রয়েছে এমন এক অপরিসীম শক্তি যা কোন সাধারণ মানুষের পক্ষে কল্পনা করাও দুষ্কর। শারীরিক শক্তি বৃদ্ধির জন্য যদি পরিমিত খাদ্য, শরীর চর্চা কিংবা নিয়মিত শরীর পর্যবেক্ষণের প্রয়োজন হয় তবে মানসিক শক্তি বৃদ্ধির জন্য কেন নয়?

একটি শক্তিশালী কিন্তু মানসিকভাবে দূর্বল যুবককে যদি একটি উচু পাহাড়ে উঠতে বলা হয় তবে সে চেষ্টা ব্যতীতই পাহাড়ে উঠতে অস্বীকৃতি জানাবে। অন্যদিকে একজন ইতিবাচক মনোভাব সম্পন্ন যুবককে সেই একই কাজটাই যদি করতে দেয়া হয় তবে সে সেই লক্ষ্যে পৌছানোর জন্য দিন-রাত পরিশ্রম করবে এবং সফল হবে। আপনার মনকে সুস্থ সবল ও দৃঢ় করার দায়িত্ব আপনাকেই নিতে হবে। আর মনের গঠনের জন্য প্রয়োজন যথাযথ জ্ঞান অর্জন এবং তার চর্চা, এই বইটির প্রতিটি অধ্যায় আপনাকে জানাবে মানুষের মনকে কিভাবে সুস্থ রাখতে হয় এবং মনের জোরকে উপজীব্য করে কিভাবে মানুষের ভাগ্য পরিবর্তন করা যায়।

মতামত