,

বইমেলায় আরকানুল ইসলামের পঞ্চম কিশোর উপন্যাস ‘গ্যাং লিডার’

আবু ওবাইদা আরাফাত: বহুমাত্রিক ও প্রতিশ্রুতিশীল লেখক আরকানুল ইসলামের নিয়মিত প্রকাশের পঞ্চম প্রয়াস কিশোর উপন্যাসগ্রন্থ ‘গ্যাং লিডার’। লেখক সত্ত্বাকে গুণেধরা সমাজের সংস্কারে নিরবে নিভৃতে অবিরত নিয়োজিত রেখে চলেছেন তিনি। তাঁর সবকটি কিশোর উপন্যাসের কাহিনী বৈচিত্র‍্যে ভিন্নতা থাকলেও মূলভাবে ঠিকই রেখে যান সময়ঘনিষ্ট নির্মম বাস্তবতার নির্মোহ চিত্র। বর্ণনার টিপবাত্তি কিশোরদের উপর ফোকাস রাখলেও পুরো সমাজের তাবৎ কালোকে আলোকিত করার প্রত্যয় পরিলক্ষিত হয় উপসংহারে।

আরকানুল ইসলামের প্রধান পরিচয় ছড়াকার, একই সাথে কিশোর কবিতা, কিশোর উপন্যাস, লিমেরিক, গল্প ও রম্য সাহিত্যে স্বনাম ও সুনামের সাথে দাঁপিয়ে বেড়াচ্ছেন প্রায় দুই দশক। শখের জায়গা হতে শুরু হওয়া লেখালেখি এখন দায়বদ্ধতায় গিয়ে ঠেকেছে। বিবেকের চোখ কান খোলা রাখা স্বাধীনচেতা এই লেখকের সত্যবাজিতা সত্যবর্জিত সময়ে বিরল বটে।

লেখালেখির অন্যসব শাখাতে সুনামের সাথে বিচরণ করলেও গ্রন্থ প্রকাশে দ্বারস্থ হয়েছেন কিশোর উপন্যাসের। সমাজকে বিশদভাবে অবলোকন, কিশোরমনের রোমাঞ্চকর অনুভূতিকে পূঁজি করে তিনি যেসব সময় ও বিষয়সচেতন কাহিনী দাঁড় করান তা গুণে ধরা সমাজের জন্য একেকটি ‘প্রেসক্রিপশন’ সমতুল্য।

লেখালেখির বাইরেও তাঁর দক্ষ সম্পাদনায় সমৃদ্ধ হচ্ছে লিটলম্যাগ নক্ষত্র, বারুদ এবং অনলাইন পত্রিকা নাগরিক নিউজ ও বাঁশখালী টাইমস।

আরকানুল ইসলামের বেড়ে উঠা চট্টগ্রামের নৈসর্গিক উপজেলা বাঁশখালীর বৈলছড়ী ইউনিয়নের সবুজ গ্রাম চেচুরিয়ায়।
কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর সম্পন্ন করা এই লেখক সম্প্রতি যুগলে পদার্পণ করেছেন।
বরাবরের মতই ‘গ্যাং লিডার’ পাঠকমহলের কাছে সমাদৃত ও বিশেষ করে কিশোর পাঠকদের পরিতৃপ্ত করবে বলেই আমার বিশ্বাস।

বইটি প্রকাশ করেছে গ্রন্থ কুটির, স্টল নম্বার- ১৯৯-২০০। চট্টগ্রামের বইমেলায় জিমনেশিয়াম মাঠে গ্রন্থ কুটিরের স্টল ২৯-৩০ এ-ও পাওয়া যাবে আগামী ১০ ফেব্রুয়ারি থেকে। পাওয়া যাবে সালফি পাবলিকেশন্সে, স্টল নম্বর ৮১।

মতামত