,

বইমেলায় এলো বাপ্পা আজিজুলের নতুন উপন্যাস ‘নিঃসঙ্গ পথিক’

নাগরিক ডেস্ক: অমর একুশে গ্রন্থমেলা-২০১৯ এ এসেছে কবি, ঔপন্যাসিক বাপ্পা আজিজুলের উপন্যাসিকা ‘নিঃসঙ্গ পথিক’।

প্রখ্যাত সাহাবী আবু যর গিফারী (রা.) এর জীবন নিয়ে বিশিষ্ট কবি ও সাহিত্যিক বাপ্পা আজিজুল রচনা করেছেন তার প্রথম উপন্যাসিকা “নিঃসঙ্গ পথিক”। বাংলা ভাষায় সাহাবীদের জীবনী অনেক পাওয়া গেলেও তাদের নিয়ে সুপাঠ্য উপন্যাসের সংখ্যা খুব কম। এই অভাব পূরনে বইটি অনেক অবদান রাখবে বলে আশা করি।

বইটি পাঠান্তে লেখক সবুজ কবির বলেন, ”আমি কৃষ্ণা ছায়াসঙ্গিনী তোমার, হে গিফারী। সেই কালো খাপ, যাতে প্রবিষ্ট ছিলে ঈমানের তীক্ষ্ণ তরবারি তুমি। সোনা ও চাঁদির পাহাড় নির্মাণকারীদের বিরুদ্ধে তুমি ছিলে পবিত্র কোরানের তুফান।”
গিফারীর শেষ দিন -আল মাহমুদ।

আবু যার গিফারী রা. একজন প্রথম দিকের ইসলাম গ্রহণকারী সাহাবী এবং একটি বর্ণিল চরিত্র। নিজের গোত্র ত্যাগ করতে বাধ্য হয়েছিলেন তিনি ইসলাম গ্রহণ করায়। তারপর থেকে ছিলেন রাসুল (সা.) এর নির্ভরযোগ্য সহকারি। খুলাফায়ে রাশেদিনের সময়ও তিনি একজন প্রধান উপদেষ্টা ছিলেন। তার ছিল বিশেষ একটি অর্থনৈতিক মতামত। যার কারণে অনেকে উদ্দেশ্যমূলকভাবে তাকে সমাজতান্ত্রিক মানসিকতার বলে প্রচার করে থাকেন। নীতিগত বিরোধের প্রেক্ষিতে তিনি উসমান (রা.) এর সময় মদিনা ত্যাগ করে রাবজায় বসতি স্থাপন করেন। উসমান (রা.) কে হত্যাকারীরা তাদের অভিযানের একটি কারণ হিসেবে এটাকেও উপস্থাপন করেছিল। যদিও প্রকৃতপক্ষে তাদের দুজনের মধ্যে কোনও বিরোধ ছিল না।”

ন্যানোকাব্যের রূপকার, লিটল ম্যাগ কবিতিকা সম্পাদক বাপ্পা আজিজুলের প্রকাশিত বই-

অন্তরীণ (কবিতাগ্রন্থ; ২০১৪)
নাগরিক বিষণ্নতা (কবিতাগ্রন্থ; ২০১৭
যেতে হবে বহুদূর (নিবন্ধ সংকলন; ২০১৬)
রমাদান কারীম- দ্যা প্যানাসিয়া অফ হার্ট (২০১৬)
ইবরাহিম আ.- ফাদার অফ প্রোফেটস (২০১৬)

তিনি পেশায় চিকিৎসক, মনোরোগ বিষয়ে উচ্চতর অধ্যয়নরত।

নিঃসঙ্গ পথিক” উপন্যাসটি কো অপারেটিভ বুক সোসাইটির স্টল নম্বর -২৮ এ পাওয়া যাচ্ছে। মূল্য-১৩০ টাকা। এছাড়াও চট্টগ্রাম বইমেলায় বইটি পাওয়া যাবে।

মতামত