,

ফেব্রুয়ারি পর্যন্ত সচেতনতা, মার্চে অভিযান শুরুর ঘোষণা মেয়রের

নগরের নন্দন: নিরাপদ খাদ্য দিবসকে সামনে রেখে জনস্বাস্থ্য সুরক্ষা ও নিরাপদ নাগরিক জীবন নিশ্চিত করণে ক্রেতা-বিক্রেতা শ্রেণিকে সচেতনতাকরণের পাশাপাশি নগর জুড়ে ভেজাল বিরোধী অভিযান পরিচালনার সিদ্ধান্ত নিতে যাচ্ছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন।

আজ সকালে নজরুল স্কোয়ার মুক্তমঞ্চে অনুষ্ঠিত নিরাপদ খাদ্য দিবসের আলোচনা সভায় এ কার্যক্রম বাস্তবায়নের অঙীকার ব্যক্ত করেছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন। তিনি আগামীকাল সোমবার থেকে নগরীর ৪১ ওয়ার্ড জুড়ে নকল, ভেজালের বিরুদ্ধে জনজাগরণমূলক কর্মসূচি পালনের সিদ্ধান্ত গ্রহণ করেছেন। এই কর্মসুচী বাস্তবায়নে করার লক্ষ্যে কাউন্সিলর, ভোক্তা অধিকার সংরক্ষণকারী সংস্থা প্রতিনিধিদেরকে নিয়ে প্রতি ওয়ার্ড এলাকায় জনসচেতনতামূলক প্রচার-প্রচারণা, স্কুল-কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সাথে মত বিনিময় কর্মসূচি পালনের ঘোষণা দেন তিনি।

চলতি ফেব্রুয়ারী মাস নগর জুড়ে জনসচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হবে। আগামী ১ মার্চ থেকে নকল, ভেজাল, মেয়াদোত্তীর্ণ পণ্যের বিরুদ্ধে অভিযান পরিচালনা শুরু হবে। মেয়র সুস্থ, সবল ও নিরাপদ একটি প্রজন্ম তৈরিতে গৃহিত কর্মসূচি বাস্তবায়নে নগরবাসীর সহযোগিতা কামনা করেছেন।

বক্তব্যে মেয়র বলেন, বিক্রেতাদেরকে সামাজিক দায়িত্ব বোধ নিয়ে পণ্য বাজারজাতকরণ,বিপণনের মানসিকতা ধারন করতে হবে। একজন বিক্রেতা পক্ষান্তরে একজন ক্রেতাও। নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে প্রত্যেককে স্ব স্ব অবস্থান থেকে দায়িত্ব পালন করতে হবে। নকল ভেজালের বিরুদ্ধে কর্পোরেশন জিরো টলারেন্স নীতি মেনে চলবে।

কোন ভাবেই অনিরাপদ খাদ্য বাজারজাত করা যাবেনা। এ ব্যাপারে সর্বোচ্চ কঠোরতা অবলম্বন করা হবে। ভেজালের বিরুদ্ধে যা যা করা দরকার সকল কার্যক্রম বাস্তবায়নের অঙ্গীকার ব্যক্ত করেন তিনি।

সভার পূর্বে চট্টগ্রাম সিটি কর্পোরেশন, কনজ্যুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ যৌথ উদ্যোগ নগর ভবন থেকে একটি র্যালী বের করে। সিটি মেয়রের উদ্বোধনের পর র্যালীটি ডিসি হিলে এসে শেষ হয়।

এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শতাধিক শিক্ষার্থী, চসিক প্রধান নির্বাহী মো সামসুদ্দোহা,সচিব আবুল হোসেন, মেয়রের একান্ত সচিব মুফিদুল ইসলাম, ক্যাব চট্টগ্রাম সভাপতি এস এম নাজের হোসেন, সাধারণ সম্পাদক ইকবাল বাহার সাবেরীসহ থানা নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এম.এ/১৩৪

মতামত