,

বইমেলায় আলাউদ্দিন আদরের ‘এক টুকরো হৃদয়’

নাগরিক নিউজ: প্রতিশ্রুতিশীল তরুণ লেখক আলাউদ্দিন আদর এবার হাজির হয়েছেন কাব্যগ্রন্থ ‘এক টুকরো হৃদয়’ নিয়ে। পাওয়া যাচ্ছে দাঁড়িকমা প্রকাশনীর ২৩৪ নং স্টলে।

বইয়ের ভূমিকা লিখেছেন দেশের শক্তিমান ছড়াকার জগলুল হায়দার।

”এই মুহূর্তে ছড়া-কবিতায় যেসব তরুণের সরব উপস্থিতি তাদেরই অন্যতম আলাউদ্দিন আদর। সম্প্রতি সাহিত্যের নানা শাখায় আদর বেশ সক্রিয়। গতমেলায় তার প্রথম বই প্রকাশ হয়। সাহিত্য পত্রিকা সম্পাদনার পাশাপাশি আলাউদ্দিন আদর এর ছড়া-কবিতার চর্চাও চলছে সমানভাবে । তার লেখা মাঝেমধ্যেই পড়া হয়। এই মুহূর্তে তার অণুকাব্যের বই ‘এক টুকরো হৃদয়” এর পাণ্ডুলিপি আমার হাতে। এই বইয়ের বেশ কিছু অণুকাব্য আমার পড়া হইছে। আদরের এইসব অণুকাব্য পাঠে বলতে পারি; তার মধ্যে ছড়া-কবিতা লেখার একটা সহজাত গুণ আছে। আর সেই গুণপনায় তার অণুকাব্য পাঠককে যথার্থ আনন্দদানে সক্ষম। বইয়ের একটা অণুকাব্য পড়ি-

‘দীঘল কালো চুল কন্যার
মুখে কালো তিল
বাঁকা চোখের চাহনিতে
কেড়ে নিলো দিল!’

সহজ আর গতিময় ছন্দকথনের মাধ্যমে তারুণ্যের অভিব্যক্তি দারুণভাবে ভাষা পাইছে এই অণু কাব্যে। কেবল প্রেম নয় বরং দ্রোহ আর প্রতিবাদের ভাষাও উচ্চকিত হইছে বইয়ের বিভিন্ন অণুকাব্যে। আমি আদরের অনেক অণুকাব্যেই, অণুকাব্য পাঠের কাঙ্ক্ষিত মজাটা পাইছি। আমার বিশ্বাস আগামি বইমেলায় প্রকাশ হইতে যাওয়া এই বইয়ের অণুকাব্যের মধ্যে পাঠকও একই রকম মজা পাইবেন।

আমি সম্ভাবনাময় তরুণ লেখক আলাউদ্দিন আদর ও তার অণুকাব্যের বই ‘এক টুকরো হৃদয়’ এর সাফল্য কামনা করি।

জগলুল হায়দার
(Jaglul Haider )
মিরপুর, ঢাকা।”

মতামত