,

উপজেলা নির্বাচনের তফশিল আজ বিকেলে

উপজেলা পরিষদ নির্বাচনের তফশিল ঘোষণা হবে অাজ রোববার বিকেলে। নির্বাচন আয়োজনের সাংবিধানিক সংস্থা নির্বাচন কমিশন (ইসি) দেশে মোট ৪৯২টি উপজেলার মধ্যে প্রথম ধাপে ১০১ উপজেলা পরিষদের ভোটগ্রহণ ১০ মার্চ করার পরিকল্পনা করেছে।

রবিবার ( ৩ ফেব্রুয়ারি) কমিশন সভায় এ বিষয়ে সিদ্ধান্ত হতে পারে বলে ইসি সূত্রে জানানো হয়েছে। সে লক্ষ্যে আজ প্রথম ধাপে রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের ১০১ উপজেলার তালিকা কমিশন সভায় উপস্থাপনের জন্য তুলছে ইসি সচিবালয়।

নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ ইতোমধ্যে জানিয়েছেন, তিনটি পদে (চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও সংরক্ষিত নারী ভাইস চেয়ারম্যান) ভোটের জন্য পঞ্চম উপজেলা পরিষদের তফসিল ৩ ফেব্রুয়ারি বিকেলে ঘোষণা করা হবে। এ বিষয়ে সিইসি কে এম নুরুল হুদার সভাপতিত্বে কমিশনের সভা অনুষ্ঠিত হবে সকাল ১১টায়। সভায় শেষে তফসিল দেয়া হবে।

ওই সভার আলোচ্যসূচিতে দুটি বিষয় রয়েছে- একাদশ সংসদের সংরক্ষিত নারী আসনের নির্বাচন এবং পঞ্চম উপজেলা পরিষদের তফসিল ঘোষণা। এবার ৪৯২টি উপজেলার মধ্যে ৪৮০টিতে পাঁচ ধাপে ভোট হবে। এর মধ্যে মার্চে চার ধাপের ভোট হবে, শেষ ধাপের ভোট হবে রোজার পর। ইসি কর্মকর্তারা জানান, যেসব উপজেলার প্রথম সভা ২০১৪ সালের ২২ মার্চ অথবা তার আগে হয়েছে, অর্থাৎ ২০১৯ সালের ২১ মার্চের মধ্যে যেসব উপজেলার মেয়াদোত্তীর্ণ হবে, এমন শতাধিক উপজেলার নির্বাচন প্রথম ধাপে করা যেতে পারে বলে প্রস্তাব রাখা হয়েছে। তারা জানান, উপজেলা পরিষদ ভোটের তফসিলের জন্য ইসির সব প্রস্তুতি শেষ করা হয়েছে। উপজেলাগুলোর নামসহ চূড়ান্ত তালিকা অনুমোদন করা হবে কমিশন সভায়।

মতামত