,

বইমেলায় এলো রাকিবুল এহছান মিনারের ছড়াগ্রন্থ ‘নিজকে গড়ো

নাগরিক নিউজ ডেস্ক: অমর একুশে গ্রন্থমেলা-২০১৯ এ এসেছে ছড়াকার রাকিবুল এহছান মিনারের ছড়াগ্রন্থ ‘নিজকে গড়ো’। বইটি প্রকাশ করেছে অন্যধারা পাবলিকেশন্স। স্টল নাম্বার-৩৫৯।

ডিজিটাল ও প্রযুক্তি নির্ভর বিশ্বায়নের এ যুগে মানুষ এখন এগিয়ে যাচ্ছে অতীতের যেকোনো সময়ের তুলনায় কয়েক গুণ দ্রুত গতীতে। পৃথিবীর যে কোন প্রান্ত থেকেই ভোরের প্রথম প্রহরেও ঘুম থেকে উঠে মানুষ পুরো পৃথিবীর খোঁজ খবর নিতে পারছে মুহুর্ত্বেই। রাষ্ট্রীয় সীমানা বা দূরত্ব এখন কোন বাধাই নয় মানুষের জন্য, পৃথিবী এখন মানুষের হাতের মুঠোয় একটি স্মার্ট ফোনেও ঘূর্ণায়মান।মানুষ এখন দিন দিন পৃথিবীর নাগরিকে পরিণত হচ্ছে।ফলে মানুষকেও গড়ে উঠতে হচ্ছে আরো যোগ্য ও গতীময় হয়ে।

বিশ্বায়নের এ সময় আমাদের স্লোগানও হওয়া চাই বিজ্ঞান সম্মত ও আন্তোর্জাতিক মানের,যেন স্লোগানের মাধ্যমেও মানুষ বড় করে স্বপ্ন দেখতে পারে ও পৃথিবীর উপযোগী করে নিজকে গড়ে তুলতে পারে।

তাই “পৃথিবীকে গড়তে হলে সবার আগে নিজকে গড়ো” এমন একটি বিজ্ঞান সম্মত ও আন্তোর্জাতিক মানের স্লোগান কে সামনে রেখে শিশু-কিশোরদের বর্তমান ও আগামীর পৃথিবীর জন্য আরো যোগ্য ও গঠনমূলক করে গড়ে তোলার প্রয়াসেই এবার অমর একুশে গ্রন্থমেলা’১৯ এ আসছে শিশু-কিশোর ছড়াগন্থ “নিজকে গড়ো”।
বইটিকে মূলত একটি ক্যারিয়ার গাইডবুক বলা যায়, শিশু কিশোরেরা কিভাবে ও কোন কোন বিষয় গুলোতে মনোযোগী হলে নিজকে গড়তে পারবে আরো সুন্দর ও উপযুক্ত ভাবে সে বিষয় গুলোই ছন্দে ছন্দে উপস্থাপন করা হয়েছে বইটিতে।

সম্পূর্ণ বইতে বিষয় ভিত্তিক রঙিন ড্রয়িং ও হার্ডবোড বাইন্ডিংয়ের সমন্বয়ে পাঠকদের জন্য মানসম্মত লেখার পাশাপাশি খুবই আকর্ষীয় ও নজরকাড়া একটি বই হতে যাচ্ছে “নিজকে গড়ো” বইটি। বইটির নামকরন করা হয় বইয়ে থাকা প্রথম ছড়া “নিজকে গড়ো’র নাম অনুসারে।

শিশু-কিশোরদের উদ্দেশ্যে ছড়ার শুরুতেই বলা হয়,

“নিজকে গড় ফুলের মত
সত্য কথা বল,
জ্ঞানের আলোয় মানুষ হয়ে
ন্যায়ের পথে চল।”

এমন আরো অনেক গুলো বাস্তবধর্মী বিষয়ের উপর মোট ৪৪ ছড়া নিয়ে প্রকাশিত হতে যাচ্ছে “নিজকে গড়ো” বইটি।

লেখকের প্রত্যাশা যেকোন সচেতন অভিভাবক ও জ্ঞান পিপাসু পাঠক নিজকে গড়তে আগ্রহী শিশু-কিশোর মাত্রই বইটি পচন্দ করবেন।বইয়ের সূচিপত্র দেখে কয়েকটি ছড়ায় চোখ বুলিয়ে নিলেই বইটির গুরুত্ব অনুধাবণ করা যাবে।পড়ালেখার পাশাপাশি ও পাঠ্যবইয়ের সাথে “নিজকে গড়ো” বইটিও হতে নিত্যদিনের সঙ্গী।

মতামত