,

আজ মহাত্মা গান্ধী ও জহির রায়হানের মৃত্যুবার্ষিকী

নাগরিক ডেস্ক: আজকের এই দিনে ভারতের প্রভাবশালর নেতা মহাত্মা গান্ধী ও বাংলাদের প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক, ঔপন্যাসিক ও গল্পকার জহির রায়হান এর মৃত্যুবার্ষিকী।

১৯৪৮- ভারতের অন্যতম প্রধান রাজনীতিবিদ, স্বাধীনতা আন্দোলনের অগ্রগামী ব্যক্তিদের একজন ও প্রভাবশালী নেতা মহাত্মা গান্ধী

তার জন্ম ১৮৬৯ সালের ২ অক্টোবর। তিনি ছিলেন সত্যাগ্রহ আন্দোলনের প্রতিষ্ঠাতা। এর মাধ্যমে স্বৈরশাসনের বিরুদ্ধে জনসাধারণের অবাধ্যতা ঘোষিত হয়েছিল। এ আন্দোলন প্রতিষ্ঠিত হয়েছিল অহিংস মতবাদ বা দর্শনের ওপর এবং এটি ছিল ভারতীয় স্বাধীনতা আন্দোলনের অন্যতম চালিকা শক্তি। ১৯৪৮ সালের ৩০ জানুয়ারি তাকে গুলি করে হত্যা করা হয়। ভারত সরকারিভাবে মহাত্মা গান্ধীকে দেশটির জাতির জনক হিসেবে ঘোষণা করে। ভারতে প্রতিবছর ২ অক্টোবর ‘গান্ধী জয়ন্তী’ হিসেবে যথাযোগ্য মর্যাদায় জাতীয় ছুটির দিন পালিত হয়। জাতিসংঘের সাধারণ সভায় ২ অক্টোবরকে ‘আন্তর্জাতিক অহিংস দিবস’ হিসেবে ঘোষণা করা হয়।

১৯৭২- প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক, ঔপন্যাসিক ও গল্পকার জহির রায়হান।

তিনি ১৯৩৫ সালের ১৯ আগস্ট বর্তমান ফেনী জেলার অন্তর্গত মজুপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৪৭ সালে দেশবিভাগের পর তিনি তার পরিবারের সঙ্গে কলকাতা থেকে বাংলাদেশে (তৎকালীন পূর্ব পাকিস্তান) স্থানান্তরিত হন। তিনি ১৯৫৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় স্নাতক ডিগ্রি লাভ করেন। ১৯৯২ সালে স্বাধীনতা দিবস পুরস্কার। ১৯৭৭ সালে একুশে পদকসহ ১৯৭১ সালে বাংলা একাডেমি পুরস্কার পান তিনি।

নাগরিকনিউজ/৩০-০১-২০১৯/এম.এ

মতামত