,

নিজামউদ্দিন আহমেদের স্থলাভিষিক্ত হলেন ভাইস অ্যাডমিরাল আবু মোজাফ্ফর মহিউদ্দিন মোহাম্মদ আওরঙ্গজেব চৌধুরী।

নিজামউদ্দিন আহমেদের স্থলাভিষিক্ত হলেন ভাইস অ্যাডমিরাল আবু মোজাফ্ফর মহিউদ্দিন মোহাম্মদ আওরঙ্গজেব চৌধুরী।

ঢাকা: বাংলাদেশ নৌবাহিনীর প্রধান পদে দায়িত্বভার গ্রহণ করেছেন ভাইস অ্যাডমিরাল আবু মোজাফ্ফর মহিউদ্দিন মোহাম্মদ আওরঙ্গজেব চৌধুরী। তিনি অ্যাডমিরাল নিজামউদ্দিন আহমেদের স্থলাভিষিক্ত হলেন।

শনিবার (২৬ জানুয়ারি) বিকেলে নৌ সদরদপ্তরে বাহিনী প্রধানের কার্যালয়ে কমান্ড গ্রহণ বইতে স্বাক্ষরের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে দায়িত্বভার বুঝে নেন আওরঙ্গজেব চৌধুরী। 

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ বিষয়ে বলা হয়, আওরঙ্গজেব চৌধুরীর দায়িত্বগ্রহণ অনুষ্ঠানে নৌ সদরের প্রিন্সিপাল স্টাফ অফিসারগণ, আঞ্চলিক কমান্ডারগণ, নারায়ণগঞ্জের ডিইডব্লিউ’র ব্যবস্থাপনা পরিচালক, সিডিডিএলের ব্যবস্থাপনা পরিচালক ও খুলনা শিপইয়ার্ড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং উর্ধ্বতন নৌ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

একনজরে আওরঙ্গজেব চৌধুরী
১৯৫৯ সালের ২৮ সেপ্টেম্বর ফেনী জেলার ছাগলনাইয়া উপজেলার লাঙ্গলমোরা গ্রামের সম্ভ্রান্ত চৌধুরী পরিবারে জন্মগ্রহণ করেন আওরঙ্গজেব চৌধুরী। তিনি তার বাবা এ কে এম গিয়াসউদ্দিন চৌধুরী এবং মা সাহেরা চৌধুরীর দ্বিতীয় সন্তান। 

১৯৭৮ সালের জুন মাসে বাংলাদেশ নৌবাহিনীতে কমিশন অফিসার হিসেবে যোগদান করেন আওরঙ্গজেব চৌধুরী। ভাইস অ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরী দেশে এবং বিদেশে বিভিন্ন পেশাগত কোর্সে কৃতিত্বের স্বাক্ষর রাখেন। 

তিনি জার্মানি থেকে ক্যাডেট ট্রেনিং এবং বেসিক কোর্স, যুক্তরাষ্ট্রে টর্পেডো কমান্ড অ্যান্ড ট্যাকটিক্স ও মাইন ওয়ারফেয়ার কোর্স, সারফেস ওয়ারফেয়ার অফিসার কোর্স, চট্টগ্রাম টিচার্স ট্রেনিং কলেজ থেকে ইন্সট্রাকশনাল টেকনিক কোর্স, ভারত থেকে গানারি স্পেশালাইজেশন কোর্স, চীন থেকে মিসাইল উইপন সিস্টেম কোর্স, জার্মানি থেকে নেভাল স্টাফ কোর্স, দক্ষিণ কোরিয়ায় শিপ বিল্ডিং টেকনোলজি কোর্স, নেদারল্যান্ড থেকে ট্রেনিং অন কমব্যাট সিস্টেম কোর্স, আহসানউল্লাহ ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি থেকে সি++ প্রোগ্রামিং, জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে বিএ ও এমডিএস (মাস্টার্স-ইন-ডিফেন্স স্টাডিজ) এবং বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন। আওরঙ্গজেব চৌধুরী ইউনিভার্সিটি অব প্রফেশনালস থেকে এমফিলও সম্পন্ন করেছেন এবং বর্তমানে তিনি পিএইচডি করছেন। এছাড়া ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকে এনডিসি এবং ক্যাপস্টান কোর্স সম্পন্ন করেন। তিনি যুক্তরাষ্ট্রে ফ্লাগ অফিসার কম্পোনেন্ট কমান্ডার্স কোর্সও সম্পন্ন করেন। 

চাকরি জীবনে ভাইস অ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরী বিভিন্ন জাহাজ ও ঘাঁটির গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনের পাশাপাশি সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশন্স), সহকারী নৌবাহিনী প্রধান (পার্সোনেল), চট্টগ্রাম নৌ অঞ্চলের কমান্ডার, কমোডর সুপারিনটেনডেন্ট ডকইয়ার্ড, নৌসদরে নৌ-সচিব ও বিভিন্ন পরিদপ্তরে পরিচালক, ফ্রিগেটসহ বিভিন্ন জাহাজের অধিনায়ক, কমান্ড্যান্ট, মেরিন একাডেমির কমান্ড্যান্ট, মেরিন ফিশারিজ একাডেমির প্রিন্সিপাল হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি বাংলাদেশ নৌবাহিনী এবং বাংলাদেশ কোস্ট গার্ডের প্রতিনিধি হিসেবে জাতীয় ও আন্তর্জাতিক সেমিনার, সিম্পোজিয়াম, ওয়ার্কশপে অংশগ্রহণ এবং রিসোর্স পারসন হিসেবে বিভিন্ন নিবন্ধ উপস্থাপন করেন। 
 
ভাইস অ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরী ২০১৬ সালের ১৫ ফেব্রুয়ারি থেকে গত শুক্রবার (২৫ জানুয়ারি ২০১৯) পর্যন্ত বাংলাদেশ কোস্ট গার্ডের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। ইংরেজি, জার্মান এবং ফ্রেঞ্চ ভাষায় দক্ষ এ কর্মকর্তা গলফ, স্কোয়াস ও টেনিস খেলতে ভালবাসেন। 

ব্যক্তিগত জীবনে ভাইস অ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরীর সহধর্মিনী ডা. আফরোজা আওরঙ্গজেব। তাদের সংসারে এক পুত্র ও এক কন্যা সন্তান।

মতামত