,

‘বই পাঠের অভ্যাস মানুষকে অপরাধ হতে দূরে রাখে’

ডেস্ক নিউজঃ প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, এখন অনেক শিক্ষিত ব্যক্তিই বই কেনেন না। অনেকে আবার সংগ্রহে থাকা বইও পড়েন না। দিন দিন বই পড়ার আগ্রহ হারিয়ে যাচ্ছে বলেই যুবসমাজ নানা অপরাধে জড়িয়ে পড়ছে।

সোমবার  সন্ধ্যায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সপ্তাহব্যাপী বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রধান বিচারপতি বলেন, ব্যক্তি এবং সমাজকে শিক্ষার আলোয় আলোকিত করতে এবং সমাজকে উন্নত করতে বই ও পাঠাগারকে গুরুত্ব দিতে হবে। একটা সভ্যতাকে ধ্বংস করতে মহা কোনো পরিকল্পনার প্রয়োজন নেই। এই সভ্যতার সবগুলো বই পুড়ে ফেলারও কোনো দরকার নেই। শুধু মানুষকে বই পড়া থেকে বিরত রাখতে পারলেই এমনিএমনিই সভ্যতা ধ্বংস হয়ে যাবে।

তিনি আরো বলেন, বই মানুষের জীবনের পরিধি বাড়ায়। বই জ্ঞানার্জনের প্রধান মাধ্যম। জ্ঞানের প্রকৃত ধারক ও বাহক। আসুন সকলে মিলে বই কিনি, বই পড়ি এবং প্রিয়জনকে বই উপহার দেই।

অনুষ্ঠানে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন ও সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকনও বক্তব্য রাখেন। এ সময় হাইকোর্ট বিভাগের বিচারপতিরা উপস্থিত ছিলেন। পরে প্রধান বিচারপতি ফিতা কেটে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বইমেলা উদ্বোধন করেন।

মতামত