,

ব্রেকিং

চট্টগ্রামে সাহিত্য রস সাহিত্য সম্মেলন ও মোড়ক উন্মোচন অনুষ্ঠান

তাফহীমুল ইসলাম- সাহিত্য রস প্রকাশনী, নারায়নগঞ্জের উদ্যোগে চট্টগ্রাম একাডেমীর ফয়েজ নুর মিলনায়তনে সাহিত্য রস সাহিত্য সম্মেলন ও শিশু সাহিত্যিক আনোয়ারুল হক রচিত গল্পগ্রন্থ ‘দাদুর হদ্দা’র মোড়ক উন্মোচন অনুষ্ঠান শিশু সাহিত্যিক বিন আরফানের সভাপতিত্বে সম্প্রতি অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমী পুরস্কার প্রাপ্ত শিশু সাহিত্যিক, সাংবাদিক রাশেদ রউফ, বিশেষ অতিথি হিসেবে- কলামিস্ট শামসুদ্দীন শিশির, শিশু সাহিত্যিক এমরান চৌধুরী, উৎপল কান্তি বড়ুয়া, অমিত বড়ুয়া, ইফতেখার মারুফ, অধ্যাপক সুপ্রতিম বড়ুয়া, রুনা ইয়াসমিন প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তৃতায় রাশেদ রউফ বলেন- আমরা অনেকেই জানি না ‘হদ্দা’ মানে কি। এটি চাঁটগাইয়া ভাষার একটি শব্দ। যার অর্থ একটি পাত্র, বাটি। লেখক আনোয়ারুল হক নুরী ‘দাদুর হদ্দা’ বইয়ের নামকরণের মাধ্যমে আমাদের চাঁটগাইয়া ভাষাকে উপস্থাপন করেছেন সবার মাঝে। এভাবে আমাদের পথচলার ক্ষেত্রে চাঁটগাইয়া ভাষাকে তুলে ধরতে হবে।

সাহিত্য সম্মেলনে বারো জন তরুণ সাহিত্যিককে সাহিত্য রস প্রকাশনীর পক্ষ থেকে সম্মাননা স্মারক তুলে দেয়া হয়। এছাড়াও প্রকাশনীর পক্ষ থেকে প্রধান অতিথিকেও সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। অনুষ্ঠানে অন্যান্য বক্তারা প্রকাশনীর প্রসার, বই ও লেখকের সুখ্যাতি কামনা করেন। উল্লেখ্য গল্পগ্রন্থ ‘দাদুর হদ্দা’ প্রকাশিত হয়েছে বিন আরফান পরিচালিত সাহিত্য রস প্রকাশনী থেকে।

মতামত