,

সর্বোচ্চ পুরস্কার পেয়ে ‘বেস্ট অব দ্য অথর’ অ্যাওয়ার্ডে ভূষিত হলেন আলোকচিত্রী শাহরিয়ার ফারজানা

নাগরিক নিউজ ডেস্ক: গোল্ড মেডাল, ব্রোঞ্জ মেডাল, সিলভার মেডাল ও এক্সেপটেন্স-সহ সর্বোচ্চ পুরস্কার পেয়ে ‘বেস্ট অব দ্য অথর’ ডিরি ইন্টারন্যাশনাল ফটো অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছেন আলোকচিত্রী শাহরিয়ার ফারজানা। আলোকচিত্রের মাধ্যমে সুফিবাদকে বর্তমান প্রজন্মের কাছে তুলে ধরার লক্ষ্যে দারুল ইরফান রিসার্চ ইনস্টিটিউটের (ডিআইআরআই) উদ্যোগে ‘ডিরি ইন্টারন্যাশনাল ফটো অ্যাওয়ার্ড ২০২২’ শীর্ষক আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিযোগিতার আয়োজন করা হয়।
জেলা শিল্পকলা একাডেমিতে আয়োজিত তিন দিনব্যাপী (২০, ২১ ও ২২ অক্টোবর) এই আলোকচিত্র প্রতিযোগিতায় বিশ্বের ৫১টি দেশের ৭২৪ জন আলোকচিত্রী অংশ নেন। মোট ২,৫৭৮টি ছবি থেকে ২০০টি ছবি বাছাই করা হয় প্রদর্শনীর জন্য। এগুলোর মধ্যে চারটি বিভাগে ৫৯ জন আলোকচিত্রীর মোট ১৫১টি ছবি পুরস্কৃত হয়। বিভাগগুলো হলো: ১। সেরেনিটি অব ন্যাচার, ২। সুফি রিচ্যুয়ালস এন্ড সুফি একটিভিটিজ অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড, ৩। সুফি স্রাইন/মাজার/মাউসোলিয়াম অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড ও ৪। মাইজভান্ডার দরবার শরিফ, ইট’স সুফি রিচ্যুয়ালস এন্ড একটিভিটিজ।
ডিরি গোল্ড মেডাল, এসএস-সিলভার মেডাল, জিপিউ-সিলভার মেডাল, ডিপিইউ-ব্রোঞ্জ মেডাল, ডিরি-এইচএম, জিপিইউ-এইচএম মেডাল—এই ছটি বিশেষ পুরস্কারসহ দশটি এক্সেপটেন্স অর্জন করে সেরা আলোকচিত্রী হিসেবে ‘বেস্ট অব দ্য অথর’ সম্মাননায় ভূষিত হয়েছেন আলোকচিত্রী শাহরিয়ার ফারজানা। প্রতিযোগিতায় যিনি সবচেয়ে বেশি পুরস্কার ও এক্সেপটেন্স পেয়ে থাকেন তিনিই ‘বেস্ট অব দ্য অথর’ মনোনীত হন। বাংলাদেশ থেকে আন্তর্জাতিক প্রতিযোগিতায় এই প্রথম একজন ফিমেল ফটোগ্রাফার ‘বেস্ট অব দ্য অথর’ সম্মাননা অর্জন করেছেন।
গাউছিয়া আহমদিয়া মঞ্জিলের সাজ্জাদানশিন ও ডিআইআরআইর ট্রাস্টি সৈয়দ এমদাদুল হক মাইজভাণ্ডারীর সভাপতিত্বে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য উপস্থাপন করেন একুশে পদকপ্রাপ্ত বংশীবাদক ওস্তাদ আজিজুল ইসলাম, ডিআইআরআইর ম্যানেজিং ট্রাস্টি ও গাউছিয়া আহমদিয়া মঞ্জিলের নায়েব সাজ্জাদানশিন সৈয়দ ইরফানুল হক মাইজভাণ্ডারী, ইউনাইটেড হাসপাতাল ঢাকার ক্যান্সার কেয়ার সেন্টারের সিনিয়র কনসালটেন্ট ও প্রধান ডা. রশিদ উন নবী। প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী।
ডিআইআরআই ট্রাস্টি সৈয়দ এমদাদুল হক মাইজভান্ডারীর সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য উপস্থাপন করেন ডিআইআরআইয়ের ব্যবস্থাপনা ট্রাস্টি সৈয়দ ইরফানুল হক এবং ‘ডিরি ইন্টারন্যাশনাল ফটো অ্যাওয়ার্ড ২০২২’-এর স্যালন চেয়ারম্যান খ্যাতিমান আলোকচিত্রী শোয়েব ফারুকী।
চট্টগ্রামের বাঁশখালী উপজেলার সন্তান শাহরিয়ার ফারজানার বহু আলোকচিত্র ইতিমধ্যে শতাধিক জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছে। তাঁর ছবি ‘হামদান বিন মোহাম্মদ বিন রশিদ আল মাকতৌম ইন্টারন্যাশনাল ফটোগ্রাফি অ্যাওয়ার্ডস (হিপা) ২০২২’-এ ফাইনালিস্ট হিসেবে মনোনীত হয়েছে। তাঁর অন্যান্য পুরস্কৃত ছবির মধ্যে রাশিয়ার ‘সিক্সথ থার্টিফাইভ অ্যাওয়ার্ডস-ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ডস ২০২০’-এ ‘ওয়ান অব দ্য বেস্ট ফটোগ্রাফার্স’, ‘৮১-তম ইন্টারন্যাশনাল ফটোগ্রাফিক স্যালন অব জাপান (দ্য আশাহি শিমবুন) ২০২১’, ‘পিংক লেডি ফুড ফটোগ্রাফার অব দ্য ইয়ার ২০২০’-এর ‘হাইলি রিকমন্ডেড অ্যাওয়ার্ড’, ‘ইন্টারন্যাশনাল কমপিটিশান ইউনিভার্সাল ইমেজ সার্কিট ২০২০ জেসিএম’-এ ‘ডব্লিউপিএআই গোল্ড মেডাল’, ‘সেকেন্ড জর্জিয়া ইন্টারন্যাশনাল ফটো স্যালন ২০২০’-এ ‘স্যালন সিলভার মেডাল’, ‘ইন্টারন্যাশনাল স্যালন নিউ ইয়র্ক (আইএসএনওয়াই) ২০২০’-এ ‘ফিয়াপ এইচএম রিবন’, ‘ফোর্থ বিপিএস ইন্টারন্যাশনাল ফটোগ্রাফি কমপিটিশান এন্ড এক্সিবিশান ২০১৯’-এ ‘পিএসএ গোল্ড মেডাল’, ‘ফোয়েনিক্স ইন্টারন্যাশনাল ফটোগ্রাফি প্লান্ট অ্যাওয়ার্ড ২০১৯-এ ‘পিএসএ গোল্ড মেডাল’, ইউনেস্কো-র ‘কালার্স অব বাংলাদেশ ২০১৯’-এ ‘বেস্ট ফিমেল ফটোগ্রাফার অ্যাওয়ার্ড’, ‘ফোরটিন্থ বিপিএস-এইচপি ২০১৯’-এ ‘বেস্ট ফিমেল ফটোগ্রাফার অ্যাওয়ার্ড’, ‘সেভেন্থ অলিম্পিক ফটো সার্কিট ইস্টারন্যাশনাল ফটোগ্রাফি কমপিটিশান এন্ড এক্সিবিশান ২০১৯’-এ ‘পিএসএ গোল্ড মেডাল’, ‘থার্ড মাজফুজ উল্লাহ মেমোরিয়াল ইন্টারন্যাশনাল ফটো কনটেস্ট ২০১৯’-এ ‘পিএসএ গোল্ড মেডাল’, ‘ফার্স্ট ইন্টারন্যাশনাল ফটোগ্রাফি কমপিটিশান এন্ড এক্সিবিশান ২০১৯’-এ ‘এফআইপি সিলভার অ্যাওয়ার্ড’ ইত্যাদি বিশেষভাবে উল্লেখযোগ্য।
নিয়মিত মাসিক পত্রিকা ‘নারীকণ্ঠ’-র সম্পাদক ও প্রকাশক এবং তরুণী শিক্ষার্থীদের জন্য গঠিত প্রণোদনামূলক সামাজিক সংগঠন ‘নারীকণ্ঠ স্বপ্নডানা’-র উদ্যোক্তা শাহরিয়ার ফারজানা আলোকচিত্রে বিশেষ অবদান ও বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডের স্বীকৃতি হিসেবে ব্রিটিশ কাউন্সিলের ‘লিপিং বাউন্ডারিস ২০১৯’, রোটারি ক্লাব অব অ্যানশেন্ট চিটাগাং ও রোটারি ক্লাব অব সাগরিকা-র ‘ভোকেশনাল এক্সেলেন্সি অ্যাওয়ার্ড ২০১৯’, জীবনের জন্য ফাউন্ডেশন-এর ‘মাদার তেরেসা শাইনিং পারসোনালিটি অ্যাওয়ার্ড ২০১৭’-সহ বিভিন্ন প্রতিষ্ঠানের সম্মাননা ও পুরস্কারে ভূষিত হয়েছেন।

মতামত