,

জাপানে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

অনুষ্ঠানে আগত উপস্থিতিদের নিয়ে ফটোসেশন

রহমত হিমেল, জাপান প্রতিনিধি: যথাযোগ্য মর্যাদায় জাপানের কানসাই বাংলাদেশ সোসাইটি (কেবিএস) এর উদ্যোগে পালিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। শনিবার কোবে শহরের হিয়োগো ইন্টারন্যাশনাল ডরমিটরি হাউজে এ উপলক্ষে আলোচনা সভা ও দোয়ার অনুষ্ঠানের আয়োজন করে সংগঠনটি।
পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্যে দিয়ে শুরু হয় অনুষ্ঠান। তেলাওয়াত করেন আবুল কালাম আজাদ। এর পর শহীদের জন্য এবং দেশের শান্তি কামনা করে দোয়া করেন বিশিষ্ট ব্যবসায়ী শাহাজান চৌধুরী । সম্মিলিত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশিত করেন সমবেত উপস্থিতি।

অনুষ্ঠানে শিশু-কিশোরদের পরিবেশনা

ফেরদৌসী আরজানা হক ও রাকিব আল হাসানের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন ওসাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. কামরুজ্জামান হাসান, গামো মসজিদ সাইতামার খতিব মাওলানা সাবের আহমেদ, গবেষক মাহমুদর রহমান, বিশিষ্ট ব্যবসায়ী রাসেল রহমান চৌধুরী, ড. মোহম্মদ আজাদুর রহমান, গুলশানারা পারভীন এবং বিজ্ঞানী রবিউল আউয়াল। কবিতা আবৃত্তি করেন ফেরদৌসী আরজানা হক। এর পর ছোটদের কোরআন তেলাওয়াত, দেশের গান কবিতা আবৃত্তি পরিবেশিত হয়। ৫২র ভাষা আন্দোলনের আদলে তরুণ প্রজন্ম এবং শিশুদের অংশগ্রহণে পরিবেশিত হয় ছোট নাটক ।


সবশেষে দেশাত্মবোধক গান, পুরস্কার বিতরণী, নৈশভোজের আয়োজন করা হয়। অনুষ্ঠানের সভাপতি নিজাম উদ্দিনের সমাপনী বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠান সমাপ্ত হয়। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- রফিক আজিজ, রাজু চৌধুরী, আবুল কালাম আজাদ, মর্তুজা বিটু, আরিফ শিকদার, নাকীব ইসলাম, মোঃ হায়দার, এরশাদুল হক, তৌফিক, মোর্শেদ, নিপুন, জাহিদ ইকবাল, রহমত হিমেল, শাকিল, মিজু, নাঈম, নাহিদ, সুলতান, দিদার, তানভীর, হাবীবুল্লাহ, জাফর, জনি প্রমুখ।