,

বইমেলায় শাম্মী তুলতুলের ‘ভূত যখন বিজ্ঞানী’

শাম্মী তুলতুল বাংলাদেশের জনপ্রিয় লেখকদের মধ্যে অন্যতম। তিনি একাধারে লেখক, ঔপন্যাসিক ও শিশুসাহিত্যিক, আবৃত্তিশিল্পী। বর্তমানে বেস্ট সেলার তালিকায় তার নাম অন্তর্ভুক্ত। ভারত- বাংলাদশ দুই বাংলার জনপ্রিয় লেখিকার তকমাটাও এখন তার সফলতার ঝুড়িতে। মুক্তিযুদ্ধের উপন্যাস চোরাবালির বাসিন্দা ,পদ্মবু, উপন্যাস একজন কুদ্দুস ও কবি নজরুল, ছোটোদের বই নানটুঁ ঝান্টূর বক্স রহস্য, গণিত মামার চামচ রহস্য, পিঁপড়ে ও হাতির যুদ্ধ, দৈত্য হবে রাজা, কচ্ছপ রাজার রাজপ্রাসাদ এই বইগুলো তাকে নিয়ে গেছে সফলতার শীর্ষে। জায়গা করে নিয়েছে সে পাঠক হৃদয়ে। তারই ধারাবাহিকতায় এবারের ২০২০ সালের অমর একুশে ঢাকা বাংলা একাডেমীর বই মেলায় বের হয়েছে তার শিশু- কিশোরদের নতুন বই “ভূত যখন বিজ্ঞানী”। বইটি প্রকাশ করেছে স্বনামধন্য প্রকাশনী প্রতিভা প্রকাশ। বইয়ের দাম ১৫০ টাকা। বইটি অনলাইন বইয়ের বাজার রকমারি ডট কম,বইবাজার ডট কম সহ সকল অনলাইনে পাওয়া যাচ্ছে ২৫% ছাড়ে।স্টল নাম্বার ২০৪,২০৫,২০৬।

বইটিতে মুক্তিযুদ্ধের গল্প সহ মোট ১১ টি গল্প রয়েছে।তুলতুল বলেন, প্রতিটি গল্প উপন্যাসে সে একটি করে ম্যাসেজ রাখেন। যাতে হাস্যরসের সাথে সাথে সবাই শিক্ষণীয় বিষয়ও মাথায় রাখতে পারে। এবারের বইটিও প্রতিবারের মতো পাঠকদের ভালোবাসা আশা করেন তিনি।

চট্টগ্রামের মেয়ে তুলতুল আঞ্চলিক পত্রিকা ছাড়িয়ে জাতীয় পত্রিকা ও দেশের বাইরের সকল পত্রিকায় লিখালিখা করে দুর্দান্ত রেকর্ড গড়েছে। শিশুসাহিত্যে অবদানের জন্য ইতিমধ্যে পেয়েছে কবি নজরুল অগ্নিবীণা সাহিত্য পুরস্কার, রোটারিয়ান পুরস্কার, সোনার বাংলা সাহিত্য সন্মাননা সহ আরও অন্যান্য সন্মাননা। তিনি বাংলালিংক বই ঘর এপসের সাথেও চুক্তিবদ্ধ হয়েছেন। বিশ্বের কালজয়ী লেখদের সাথে সাথে তার বইও যেকোনো প্রান্ত থেকে পড়তে পারবেন পাঠকরা। তাছাড়া তিনি পাঠাগার আন্দোলন বাংলাদেশের ব্র্যান্ড এম্বাসেডর হিসেবে কাজ করে যাচ্ছেন। পাশাপাশি বাংলাদেশ বেতার ও চট্টগ্রাম কেন্দ্রের অনুষ্ঠান গ্রন্থনা ও নিয়মিত আবৃত্তিশিল্পী হিসেবেও বেশ সুনাম কুড়িয়েছেন। তিনি ঢাকার প্রথম মেয়র হানিফ স্মৃতি সংসদের সাহিত্য সম্পাদিকা হিসেবেও সম্পৃক্ত রয়েছেন।

উল্লেখ্য যে একটি সাহিত্য, সাংস্কৃতিক, রাজনৈতিক, মুক্তিযোদ্ধা ও অভিজাত পরিবারে শাম্মী তুলতুলের জন্ম। তাই লেখালেখি তার রক্তে, মুক্তিযুদ্ধ তার চেতনায়। বিশ্বের দরবারে নিজ লেখনি দিয়ে নিজের দেশকে এবং নিজেকে সভ্য হিসেবে উপস্থাপন করতে তুলতুল বদ্ধ পরিকর।

মতামত