,

মালিক-শ্রমিকের সমন্বয়ের মাধ্যমে দাবী পূরন সম্ভব-সিটি মেয়র

নাগরিক ডেস্ক: সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেছেন, শ্রমিক সমাজের জীবন মান উন্নয়নে বিভিন্ন সময় দাবী উত্থাপিত হয়। কিন্তু শ্রমিকরা যে ব্যক্তি বা প্রতিষ্ঠানের অধীনে কাজ করে সেই মালিক পক্ষের সাথে অনেক ক্ষেত্রেই সমন্বয়হীনতা লক্ষ্য করা যায়। অধিকাংশ ক্ষেত্রেই এই সমন্বয়হীনতার সুযোগকে কাজে লাগিয়ে একটি পক্ষ ফায়দা হাসিল করে নেয়। নিরীহ শ্রমিকরা বঞ্চিত হন তাদের প্রাপ্য থেকে। তবে যে সমস্ত প্রতিষ্ঠানে মালিক-শ্রমিকের সমন্বয় থাকে সেখানে শ্রমিকরা তার নায্য পাওনা পান। পাশাপাশি শ্রমিকরা সহায়ক অনেক সুযোগ সুবিধাও ভোগ করে থাকেন।

একমাত্র নিজের অধিকার সম্পর্কে সচেতনতার অভাবেই শ্রমিকদের বঞ্চিত থাকতে হয়। শ্রমিকদের নায্য দাবী পূরণ করতে পারেন মালিক পক্ষ। আর তাই দাবী পূরণে শ্রমিকদেরকে মালিকের সাথেই সমন্বয় করা প্রয়োজন। মালিক শ্রমিকের সমন্বয়ের মধ্য দিয়েই পূরণ হবে দাবী।উন্নত হবে শ্রমিকের জীবন মান।


আজ বিকালে নগরীর একটি কমিউনিটি সেন্টারে মহান মে দিবস উপলক্ষে চট্টগ্রাম মহানগর ডেকোরেটার্স শ্রমিক কর্মচারী ইউনিয়ন এক আলোচনা সভার আয়োজন করেছে। সভায় প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন এসব কথা বলেন।

সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ দোকান মালিক সমিতি চট্টগ্রাম সভাপতি সালেহ আহমেদ সুলেমান, চট্টগ্রাম ডেকোরেটার্স মালিক সমিতির সভাপতি হাজী সাহাবউদ্দিন, সাধারণ সম্পাদক আলহাজ্ব সাজেদুল আলম মিল্টন, মানবাধিকার কমিশন চেয়ারম্যান আতিক উল্লাহ খান। সভায় মহানগর ডেকোরেটার্স শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি আউল হোসেন, সাধারণ সম্পাদক মিজানুর রহমান শামীম, প্রধান উপদেষ্টা মো আবদুর রশিদ, এস এম বাবুল চৌধুরী,  আলমগীর হোসেন, মো জহির প্রমুখ বক্তব্য রাখেন।

মতামত