,

শতভাগ শিশুকে টিকাদান কর্মসূচীর আওতায় আনতে সরকার কাজ করছে: মেয়র নাছির

বিশ্ব টিকাদান সপ্তাহ -২০২৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেছেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের বিগত দশ বছর সময়ে স্বাস্থ্য সেবা খাতে ঈর্ষনীয় সফলতা অর্জিত হয়েছে। তবে এখনো বিশ শতাংশ শিশু হাম ও রুবেলা রোগ টিকাদান সেবা কর্মসূচির আওতায় আনা সম্ভবপর হয়ে উঠে নি। এই চট্টগ্রাম নগরের মোট জনসংখ্যার ১২ লাখ বস্তিবাসী রয়েছে। এদের অনেকেই টিকাদান সেবা বঞ্চিত। সরকার এসব সেবা বঞ্চিত শিশুদেরকে টিকাদান সেবা নিশ্চিতে বাস্তবমুখী পরিকল্পনা হাতে নিয়েছে।

আজ সকালে হোটেল লর্ডস ইন স্পেক্ট্রাম হলেঠ স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রণলয় আয়োজিত বিশ্ব টিকাদান সপ্তাহ -২০১৯’র উদ্বোধনী অনুষ্ঠানে উদ্বোধকের বক্তব্যে মেয়র একথা বলেন।
আজ ২৪ এপ্রিল থেকে ৩০ এপ্রিল পর্যন্ত সাত দিন এই টিকাদান সপ্তাহ পালিত হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউ এইচ ও) এবং ইউনিসেফ এই কার্যক্রমে সহায়ক সংস্থা হিসাবে কাজ করছে।
বক্তব্যে মেয়র টিকাদান সপ্তাহ সেবা কার্যক্রম সংশ্লিষ্টদেরকে বাস্তবধর্মী নীতি নির্ধারণ করে তা বাস্তবায়নের পদক্ষেপ গ্রহণের পরামর্শ দেন। এসময় তিনি জনসচেতনতা সৃষ্টিতে নানামুখী প্রচার প্রচারণা কার্যক্রম পরিচালনা করার উপর গুরুত্বারোপ করেন।
চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা হাসান শাহরিয়ার কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদপ্তর অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা নাসিমা সুলতানা,ড. মওলা বক্স চৌধুরী, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিও এইচ ও) বাংলাদেশ প্রতিনিধি ড. বর্ধন জন রানা, চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য উপপরিচালক ডা মো আবদুস সালামসহ সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ বক্তব্য রাখেন।

মতামত