,

ব্রেকিং

খুলনার পাটকলে উৎপাদন বন্ধ, চলছে ধর্মঘট

নাগরিক ডেস্ক: বকেয়া মজুরি, পাট ক্রয়ের টাকা বরাদ্দ, মজুরি কমিশনসহ ৯ দফা দাবিতে খুলনার পাটকলে উৎপাদন বন্ধ রেখে ২৪ ঘণ্টার ধর্মঘট পালন করছেন শ্রমিকরা।

মঙ্গলবার (১২ মার্চ) ভোর ৬টা থেকে খুলনাসহ দেশের ২৬টি রাষ্ট্রায়ত্ত পাটকলে একসঙ্গে ২৪ ঘণ্টার এ ধর্মঘট শুরু হয়েছে।

বাংলাদেশ পাটকল শ্রমিক লীগের ডাকে খুলনা-যশোর অঞ্চলের ক্রিসেন্ট, প্লাটিনাম, স্টার, দৌলতপুর, খালিশপুর, আটরা শিল্প এলাকার ইস্টার্ন, আলিম এবং নওয়াপড়া শিল্প এলাকার জেজেআই ও কার্পেটিং মিলের মজুরি কমিশনসহ ৯ দফা বাস্তবায়নের দাবিতে আন্দোলনে নেমেছে।

এর আগে ৯ দফা বাস্তবায়নের দাবিতে পাটকল শ্রমিক লীগ নেতারা প্রত্যেকটি মিলের সিবিএ ও নন-সিবিএ নেতাদের সঙ্গে বৈঠক করে সাতদিনের আন্দোলন কর্মসূচির ডাক দেয়।

বাংলাদেশ পাটকল শ্রমিক লীগের খুলনা-যশোর অঞ্চলের আহ্বায়ক মো. মুরাদ হোসেন বাংলানিউজকে বলেন, ৯ দফা দাবিতে শ্রমিকরা ধর্মঘট পালন করছেন। এ ধর্মঘটে খুলনাঞ্চলের প্রায় স্থায়ী-অস্থায়ী ৩৫ হাজার শ্রমিক মিলের উৎপাদন বন্ধ রেখে এ আন্দোলনে অংশগ্রহণ করেছেন।

তিনি সরকার ঘোষিত জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশন-২০১৫ এর রোয়েদাদ, অবিলম্বে মজুরি কমিশন, বকেয়া মজুরি, পাট ক্রয়ের টাকা বরাদ্দ, অবসরপ্রাপ্ত শ্রমিকসহ উল্লেখিত দাবি ও সুপারিশ বাস্তবায়ন, অবসরপ্রাপ্ত শ্রমিক কর্মচারীদের পিএফ গ্র্যাচুইটি ও মৃত শ্রমিকের বীমার বকেয়া প্রদানসহ ৯ দফা দাবি মেনে নেওয়ার আহ্বান জানান।

কর্মসূচির মধ্যে ছিল- ৪ মার্চ রাজপথে বিক্ষোভ মিছিল, ৮ মার্চ সারাদেশের পাটকলে শ্রমিক সমাবেশ, ১০ মার্চ হরতাল পালনের সমর্থনে লাল পতাকা মিছিল, ১২ মার্চ ২৪ ঘণ্টা ধর্মঘট পালন, ১৯ মার্চ আবারও ৪৮ ঘণ্টা ধর্মঘট ও বিক্ষোভ মিছিল এবং ২৪ মার্চ ঢাকায় বৈঠক অনুষ্ঠিত হবে। সেখানে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে।

এম.এ/

মতামত