,

ব্রেকিং

শিশু বান্ধব পরিবেশ নিশ্চিতে চট্টগ্রামে প্রথম ত্রিপক্ষীয় চুক্তি

নগরীর ৭ নং পশ্চিম ষোলশহর ও ১৯ নং পশ্চিম বাকলিয়া ওয়ার্ডে নিরাপদ শিশু বান্ধব পরিবেশ নিশ্চিতে চসিক-বেসরকারী সেবা সংস্থা সেভ দ্য চিলড্রেন ও ইপসা’র মধ্যে এক সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিনের উপস্থিতিতে চুক্তি পত্রে চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মো সামসুদ্দোহা।

সেভ দ্য চিলড্রেন হিউম্যানিটারিয়ান পরিচালক মোস্তাক হোসাইন এবং ইপসা’র প্রধান নির্বাহী মো আরিফুর রহমান স্বাক্ষর করেন। ঢাকা উত্তর, দক্ষিণ ও নারায়ণ গঞ্জ সিটি কর্পোরেশনের পর চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাথে এই প্রকল্প বাস্তবায়নে প্রথম চুক্তি স্বাক্ষর করেছে বেসরকারি সংস্থা দুটি।

এই চুক্তির আওতায় দুই ওয়ার্ড দুর্যোগ ঝুঁকিমুক্ত ক্লিন গ্রিণ ও নিরাপদ শিশুবান্ধব পরিবেশ নিশ্চিতে কাজ করা হবে। চুক্তির মেয়াদ নির্ধারণ করা হয়েছে পাঁচ বছর। এই সময়ের মধ্যে চুক্তিকৃত ওয়ার্ড দুটিতে দুর্যোগ ব্যবস্থাপনার মাধ্যমে ঝুঁকি হ্রাসকরণ, আরবান এলাকায় স্বেচ্ছাসেবার মাধ্যমে সচেতনতা বৃদ্ধি ও পারস্পরিক সহযোগিতা সমৃদ্ধকরণ, ঝুঁকি মোকাবেলায় প্রাইভেট সেক্টর ও চসিকের অর্থায়ন এবং নানামুখী দুর্যোগ ঝুঁকি কমিয়ে আনতে পরিকল্পনা গ্রহণ বাস্তবায়ন করা হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র বলেন, দুর্যোগ ঝুঁকি মোকাবেলা ও সঠিক ব্যবস্থাপনা বাস্তবায়নে চট্টগ্রাম সিটি কর্পোরেশন বাজেটে পঞ্চাশ লক্ষ টাকা বরাদ্দ রাখা হয়েছে। তাছাড়া দুর্যোগে ক্ষতিগ্রস্তদের মাঝে আমি, ওয়ার্ড কাউন্সিলরবৃন্দ ব্যক্তিগত ভাবেও সহায়তা গ্রহণ করে থাকি। প্রত্যেক অগ্নি দুর্গতদের মাঝে কর্পোরেশনের পক্ষ থেকে দুই হাজার টাকা সহায়তা প্রদান করা হয়। দুর্যোগ ঝুঁকি মোকাবেলায় চসিকের সাথে বেসরকারী সেবা সংস্থার অংশগ্রহনকে আমি কৃতজ্ঞতা জানাই। অনুষ্ঠানে সেভ দ্য চিলড্রেন উপপরিচালক সৈয়দ মতিউল আহসান, নগর প্রধান নগর পরিকল্পনাবিদ একেএম রেজাউল করিম, ইপসা ডেপুটি ডিরেক্টর নাসিম বানু বক্তব্য রাখেন।

এম.এ/১৫২

মতামত